ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

সুবর্ণচরে ৫০০ নরমাল ডেলিভারী করায় কর্মিদের সংবর্ধনা 

২০২৪ জুলাই ১০ ১৯:৩৫:৩১
সুবর্ণচরে ৫০০ নরমাল ডেলিভারী করায় কর্মিদের সংবর্ধনা 

মোঃ ইমাম উদ্দিন সুমন, নোয়াখালী : নোয়াখালী সুবর্ণচর উপজেলার চরজব্বর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে ৫০০ টি নরমাল ভেলিভারী প্রদান করায় স্বাস্থ্য কর্মিদের সংবর্ধনা, পুরস্কার বিতরণ ও জিএমপি ভলান্টিয়ারদের সম্মানী প্রদান করা হয়।

আজ বুধবার বিকেল ৩ টায় এ সংবর্ধনার আয়োজন করে চরজব্বর ইউনিয়ন পরিষদ। চরজব্বর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এডভোকেট ওমর ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, সুবর্ণচর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা নুর ই জান্নাত, বিশেষ অতিথি ছিলেন চরজব্বর ইউনিয়ন সচিব বিপু লাল পাল।

চরজব্বর ইউনিয়নের চেয়ারম্যান এডভোকেট ওমর ফারুক এর সর্বিক তত্বাবধানে ২০২২ সালের আগস্ট মাসে চর হাসান ভূঁইয়ার হাট বাজার সংলগ্ন একটি ভবন ভাড়া নিয়ে এ কার্যক্রম শুরু করেন, পরবর্তিতে দানশীল পরিবারের নিকট হতে ৩০ শতক জায়গা নিয়ে তিনি নিজ অর্থায়নে সেখানে বিশাল পাকা ভবন তৈরী করে দেন এবং সেখানেই বর্তমানে চিকিৎসা সেবা চলমান রয়েছে। প্রত্যান্ত অঞ্চলে এ সেবাটি দেশব্যাপী সাড়া পেলে দেয়। স্বাস্থ্য কল্যাণ কেন্দ্রে ২৪ জন ইউনিয়ন ভলান্টিয়ার এবং ১০ জন স্বাস্থ্য কর্মি কাজ করে আসছিলো। ১০ জন স্বাস্থ্য কর্মির প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার অনুষ্ঠানে তাদেরকে ব্যাগ, ক্রেস্ট, সম্মানী এবং ছাতা প্রদান করেন। এ কাজের স্বিকৃতি স্বরুপ চেয়ারম্যান এডভোকেট ওমর ফারুক উপজেলা, জেলা এবং জাতীয় ভাবে শ্রেষ্ঠ চেয়ারম্যানে পুরস্কৃত হন।

বক্তারা বলেন, ২০২২ সাল থেকে চরজব্বর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে এ পর্যন্ত ৫১৭ টি নরমাল ডেলিভারী, ২ হাজার ৮ শ জন গর্ভবতী নারী চেকআপ সেবা ৬ হাজারের অধিক সাধারন স্বাস্থ্য সেবা এবং ৫৬০ জন শিশু স্বাস্থ্য সেবা প্রদান করে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে। আগামিতে এটিকে আরো আধুনিক এবং অভিজ্ঞ স্বাস্থ্য কর্মিদ্বারা পরিচালনা করা হবে।

নরমাল ডেলিভারীর ফলে এ অঞ্চলের মাতৃ মৃত্যুর হার কমেছে কয়েকগুন সেই সাথে বাড়তি খচর থেকেও মুক্তি পান চরজব্বর ইউনিয়নের সুবিধাভোগীগন।

অনুষ্ঠানে, মোট ৫৫ জনকে সম্মানিত করা হয়। আগামিতে ১০ বেড়ের একটি হাসপাতালের আশ্বাসও দেন চেয়ারম্যান ওমর ফারুক।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ইউনিয়ন পঃপঃ পরিদর্শক নাজমুল আলম, ইউপি সদস্য রিয়াজ উদ্দিন, আবু কাউছার, কামাল উদ্দিনসহ।

(এস/এসপি/জুলাই ১০, ২০২৪)