ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

প্রচ্ছদ » মুক্তচিন্তা » বিস্তারিত

গুলি ট্রাম্পের ডান কান ছুঁয়ে গেছে 

২০২৪ জুলাই ১৪ ১৬:২৭:৪৪
গুলি ট্রাম্পের ডান কান ছুঁয়ে গেছে 

শিতাংশু গুহ


কথায় বলে, ‘কানের পাশ দিয়ে গুলিটা চলে গেছে’- ট্রাম্পের জন্যে সেটা ডান কানটা ছুঁয়ে গেছে। ট্রাম্প অল্পের জন্যে বেঁচে গেছেন। এটি হত্যা প্রচেষ্টা তা বলার অপেক্ষা রাখেনা। ট্রাম্পের ডান কান দিয়ে রক্ত ঝরার ছবি সর্বত্র ছড়িয়ে পড়েছে। শ্যূটার নিহত। একজন দর্শক নিহত। বেশকিছু আহত, দুইজনের জখম মারাত্মক। প্রেসিডেন্ট বাইডেন ঘটনার তীব্র নিন্দা করে বলেছেন, আমেরিকায় রাজনৈতিক সন্ত্রাসের কোন জায়গা নেই। তিনি ট্রাম্পকে ফোন দেন এবং কথা বলেন।

পেনসিলভানিয়ার বার্টলার শহরে শনিবার এক বিশাল জনসভায় ট্রাম্প সবে ভাষণ শুরু করেছেন, ঠিক তখনই গুলী। নিরাপত্তা বেষ্টনীর বাইরে থেকে গুলি করা হয়েছে। নিহত বন্ধুকধারীর পরিচয় বা মোটিভ পুলিশ গভীর রাত পর্যন্ত জানায়নি। সিক্রেট সার্ভিস বলেছে, ট্রাম্পকে একটি মেডিক্যাল ফেসিলিটিতে নিয়ে যাওয়া হয়েছিলো, তিনি ভাল আছেন। গুলির পরপরই রক্ষীরা ট্রাম্পকে যখন নিয়ে যাচ্ছিলো তিনি তখন হাত উঁচিয়ে সমর্থকদের আশ্বস্থ করছিলেন।

ট্রাম্প ভাষণ দিচ্ছিলেন, হটাৎ বেশ ক’টি গুলির শব্দ পাওয়া যায়, ট্রাম্প ডানকান ধরে বসে পড়েন। নিরাপত্তা কর্মীরা এসে তাঁকে জাপটে ধরেন। এপি জানায়, সাবেক প্রেসিডেন্টকে টার্গেট করে গুলি ছোড়া হয়েছে, নিরাপত্তা কর্মীরা এটিকে ‘হত্যা প্রচেষ্টা’ হিসাবে তদন্ত করছেন। ট্রাম্প ক্যাম্পেইন জানায়, রিপাবলিকান কনভেনশন যথারীতি সোমবার শুরু হবে। ১৯৮১ সালে রোনাল্ড রিগানকে হত্যা প্রচেষ্টার পর এ ধরণের ঘটনা আবার ঘটলো।

বিকেল ৬টার পরপরই গুলির শব্দের সাথে সাথে সভাস্থলে হুলুস্থুল পড়ে যায়। প্রত্যক্ষদর্শী জানান, একটি গুলি পোডিয়ামে আঘাত হানে। রাতেই ট্রাম্পের প্রাইভেট জেট পেনসিলভানিয়া ছেড়ে যায়। হাউস স্পীকার মাইক জনসন জানান, কংগ্রেস ঘটনার তদন্ত করবে। এ ঘটনার পর প্রেসিডেন্ট বাইডেন রাতে ওয়াশিংটন ফিরে আসেন। সাবেক প্রেসেডেন্টগন এঘটনার নিন্দা জানিয়েছেন। কন্যা ইভানকা ট্রাম্প বলেছেন, ‘ড্যাড, এই লাভ ইউ, এন্ড অলওয়েজ উইল’।

নিরাপত্তা কর্মীরা জানান, আততায়ী যেখান থেকে গুলি করেছে, সেখানে সন্দেহজনক প্যাকেজ পাওয়া গেছে। প্যাকেজে কি আছে তা এখনো স্পষ্ট নয়। সিএনএন এক ভিডিওতে দেখায় যে, বন্দুকধারী একটি ভবনের ছাদ থেকে গুলি করে। বিশ্ব নেতৃবৃন্দ ঘটনার নিন্দা ও ট্রাম্পের প্রতি সহমর্মিতা জানাচ্ছেন। ইতিমধ্যে বৃটিশ প্রধানমন্ত্রী, কানাডা, অষ্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী, ভেনিজুয়েলার প্রেসিডেন্ট, ইসরাইলী প্রধানমন্ত্রী বার্তা পাঠিয়েছেন। বিশ্ব নেতাদের বার্তা আসা অব্যাহত রয়েছে। ১৩ই জুলাই রাত ১২টা।

লেখক : আমেরিকা প্রবাসী।