ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

কমলাকে ‘উগ্র বামপন্থি উন্মাদ’ বললেন ট্রাম্প

২০২৪ জুলাই ২৫ ১৪:২৪:১৩
কমলাকে ‘উগ্র বামপন্থি উন্মাদ’ বললেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সম্ভাব্য ডেমোক্র্যাটিক প্রার্থী ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে ‘উগ্র বামপন্থি ‘উন্মাদ’ বলেছেন রিপাবলিকান প্রার্থী ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রবিবার (২১ জুলাই) উত্তর ক্যালিফোর্নিয়ায় নির্বাচনী প্রচারসভায় অংশ নিয়ে এমন মন্তব্য করেন ট্রাম্প।

সাবেক এই প্রেসিডেন্ট বলেন, কমলা একজন উগ্র-বামপন্থি উন্মাদ। তিনি দেশকে ধ্বংস করে দেবেন। আমরা কোনোভাবেই এমনটা হতে দিতে পারি না। গর্ভপাতের অধিকার প্রতিষ্ঠা নিয়ে কমলার শক্তিশালী অবস্থানের সমালোচনা করে ট্রাম্প আরও বলেন, কমলা ভ্রূণ হত্যাকে সমর্থন করেন। এছাড়াও তিনি কমলা হ্যারিসকে অভিবাসন নীতি নিয়ে বাইডেনের অতি উদারবাদী মনোভাবের মূল চালিকাশক্তি হিসেবে দাবি করেন।

কমলা হ্যারিস গর্ভপাতের অধিকার রক্ষায় সবসময়ই সরব থেকেছেন, যা নিয়ে মার্কিন সমাজ ও রাজনীতিতে ব্যাপক বিতর্ক রয়েছে।

আগামাী নভেম্বরে অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট পার্টি থেকে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে কমলা হ্যারিসের নাম প্রস্তাব করেছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি নির্বাচনী দৌড় থেকে সরে দাঁড়ানোর পর কমলাকে প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়ার সম্ভাবনা অনেকটাই নিশ্চিত হয়ে গেছে।

জানা গেছে, কমলা হ্যারিসের প্রার্থিতা চূড়ান্ত করার প্রস্তুতি নিচ্ছে তার দল। অন্যদিকে, রিপাবলিকান শিবির ট্রাম্পের নেতৃত্বে নির্বাচনী প্রচারে নতুন কৌশল নিয়েছে। নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে, উভয় দলের মধ্যে উত্তেজনা ও প্রতিদ্বন্দ্বিতার মাত্রা ততই বাড়ছে।

এদিকে কমলা হ্যারিস তার প্রথম নির্বাচনী সমাবেশে ট্রাম্পকে তীব্র আক্রমণ করেছেন। উইসকনসিনে প্রায় তিন হাজার মানুষের সমাবেশে তিনি বলেন, নভেম্বরের নির্বাচনে সাবেক কৌঁসুলি (কমলা নিজে) ও দোষী সাব্যস্ত অপরাধীর (ট্রাম্প) মধ্যে একজনকে বেছে নেওয়ার নির্বাচন। দেশের মানুষই সিদ্ধান্ত নেবেন, তারা কাকে নিজেদের কান্ডারি হিসেবে নির্বাচিত করবেন।

সমাবেশে কমলা কৌঁসুলি ও ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল হিসেবে তার অভিজ্ঞতা তুলে ধরে বলেন, নারী নির্যাতনকারী, প্রতারক ও নিয়ম অমান্যকারীদের বিরুদ্ধে আমি সবসময়ই সোচ্চার ছিলাম, থাকবো। আপনারা যদি স্বাধীন, সহানুভূতিশীল ও আইনের শাসনের দেশে থাকতে চান, তাহলে তাকে (ট্রাম্প) প্রত্যাখান করুন।

জানা গেছে, এরই মধ্যে ডেমোক্র্যাটিক শীর্ষ নেতারা কমলাকে সমর্থন জানিয়েছেন এবং রেকর্ড পরিমাণ অর্থ দিয়েছেন পার্টির দাতারা। মার্কিন গণমাধ্যমগুলো বলছে, কমলা হ্যারিস এরই মধ্যে ১ হাজার ৯৭৬ ডেলিগেটের সমর্থন পেয়েছেন। দলটিতে ডেলিগেটের সংখ্যা প্রায় ৪ হাজার। প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার জন্য দলের জাতীয় সম্মেলনে সহস্রাধিক ডেলিগেটের সমর্থন পাওয়াই যথেষ্ট।

তথ্যসূত্র : আল জাজিরা, সিএনএ

(ওএস/এএস/জুলাই ২৫, ২০২৪)