ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

চাঁদপুরে ইলিশের অভয়াশ্রম এলাকায় মৎস্য উপদেষ্টা

২০২৪ অক্টোবর ২২ ১৪:০৩:৪৫
চাঁদপুরে ইলিশের অভয়াশ্রম এলাকায় মৎস্য উপদেষ্টা

উজ্জ্বল হোসাইন, চাঁদপুর : চাঁদপুরে মা ইলিশ সংরক্ষণে অভয়াশ্রমের অভিযান নদীতে সরেজমিনে তদারকি করলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার।

মঙ্গলবার (২২ অক্টোবর) সকালে স্পিডবোটে তিনি এই তদারকি করেন। জানা যায়, এদিনে তিনি মাওয়া ঘাট থেকে ভোলা সদরের ইলিশা ঘাটের উদ্দেশ্যে যাত্রা করেন। যাত্রাপথে তিনি চাঁদপুরসহ শরীয়তপুর, বরিশাল ও ভোলা জেলার সংশ্লিষ্ট উপজেলা অংশে পদ্মা ও মেঘনা নদীতে অবস্থিত ইলিশ অভয়াশ্রম এলাকাসহ মা ইলিশ সংরক্ষণ অভিযানের কার্যক্রম সরেজমিনে স্পিডবোটযোগে পরিদর্শনের মাধ্যমে তদারকি করেন।
এ সময় উপদেষ্টার সফরসঙ্গী হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্মসচিব ড. আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুর, যুগ্ম সচিব মো. হেমায়েত হোসেন, উপদেষ্টার সহকারী একান্ত সচিব মোহাম্মদ আলী আকবর, তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. মামুন হাসান এবং উপদেষ্টার ব্যাক্তিগত কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

চাঁদপুরের মেঘনা নদীতে অবস্থিত ইলিশ অভয়াশ্রম পরিদর্শনকালে উপস্থিত ছিলেন জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান, সদরের সহকারী কমিশনার ভূমি মো. আল ইমরান খাঁন, চাঁদপুর নৌ অঞ্চলের সহকারী পুলিশ সুপার ইমতিয়াজ আহম্মেদ, কোস্টগার্ড চাঁদপুরের স্টেশন কমান্ডার ফজলুল হকসহ অন্যরা।
এ বিষয়ে চাঁদপুর নৌ অঞ্চলের সহকারী পুলিশ সুপার ইমতিয়াজ আহম্মেদ বলেন, এদিন উপদেষ্টাসহ তার সফরসঙ্গীগণ মা ইলিশ সংরক্ষণ ও অভয়াশ্রম এলাকার কার্যক্রম তদারকি করেছেন। এই ইলিশ নিষেধাজ্ঞা মা ইলিশের প্রজনন নিশ্চিত করার মাধ্যমে দেশের মৎস্য সম্পদ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

উল্লেখ্য, প্রধান মৌসুমে ইলিশের নিরাপদ প্রজনন নিশ্চিতে গত ১৩ অক্টোবর থেকে আগামী ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন চাঁদপুরের ইলিশ অভয়াশ্রমসহ সারাদেশে ইলিশ আহরণ নিষিদ্ধ করা হয়েছে। এই সময় দেশব্যাপী ইলিশ পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময়ও নিষিদ্ধ করেছে সরকার। সেই অভিযান সরজমিন পর্যবেক্ষণ করার জন্য নদী এলাকা ঘুরে দেখলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার।

(ইউএইচ/এএস/অক্টোবর ২২, ২০২৪)